Friday 7 January 2011

চাঁদাবাজির প্রতিবাদে পুরনো ঢাকায় ব্যবসায়ীদের মানববন্ধন

স্টাফ রিপোর্টার

চাঁদাবাজির প্রতিবাদে পুরনো ঢাকার মোটরপার্টস ও টায়ার-টিউব ব্যবসায়ীরা গতকাল মানববন্ধন ও সমাবেশ করেছেন। বেলা ১২টা থেকে ১টা পর্যন্ত রাজধানীর সূত্রাপুর এলাকার বাহাদুর শাহ পার্ক রোড পর্যন্ত দোকান বন্ধ রাখেন ব্যবসায়ীরা। ব্যবসায়ীদের দাবি চাঁদাবাজি ও ব্যবসায়ীদের ওপর সন্ত্রাসী হামলা বন্ধ না হলে তারা বড় ধরনের কর্মসূচি ঘোষণা করবেন। উল্লেখ্য, গত ৩ জানুয়ারি চাঁদাবাজদের গুলিতে মোটরপার্টস ব্যবসায়ী নির্মল চন্দ দত্ত আহত হন। এ সময় মোটরপার্টস ব্যবসায়ী সমিতির সাবেক সভাপতি আলহাজ নাজিম উদ্দিন অল্পের জন্য প্রাণে বেঁচে যান। হাজি নাজিম জানিয়েছেন, চাঁদা না দেয়ায় ২ সন্ত্রাসী তার দোকানের সামনে এসে গুলি চালালে কর্মচারী গুলিবিদ্ধ হয়ে আহত হয়। এ ঘটনায় ব্যবসায়ীদের মাঝে আতঙ্ক বিরাজ করছে। ব্যবসায়ীরা জানান, চাঁদাবাজি বন্ধ, সন্ত্রাসী হামলার প্রতিবাদ ও ব্যবসায়ীদের নিরাপত্তা প্রদানের দাবিতে মোটরপার্টস ও টায়ার-টিউব ব্যবসায়ীরা সকাল থেকেই মোটরপার্টস মার্কেটে জমায়েত হন।
পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী শত শত ব্যবসায়ী দোকান-পাট বন্ধ রেখে বিক্ষোভ মিছিল করেন। তারা দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত এক ঘণ্টা মানববন্ধন করেন। এ সময় বাহাদুর শাহ রোড হয়ে লালকুঠি পর্যন্ত প্রায় দুই কিলোমিটার রাস্তায় কয়েকশ’ দোকান-পাট বন্ধ রাখেন ব্যবসায়ীরা। এক সপ্তাহের মধ্যে স্থানীয় চিহ্নিত সন্ত্রাসী ও চাঁদাবাজদের গ্রেফতার করে ব্যবসায়ীদের নিরাপত্তা দেয়ার জন্য প্রশাসনের প্রতি দাবি জানান ব্যবসায়ীরা। আর তা না হলে পুরনো ঢাকার সব ব্যবসায়ীকে নিয়ে বৃহত্তর ঐক্য ফোরাম গঠন করে নতুন কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানান তারা। মানববন্ধন শেষে এক সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মো. আসলাম, সিনিয়র সহ-সভাপতি আলহাজ আনোয়ার হোসেন, আবুল কাশেম মাঝি ও মুজাহিদ।
এ ব্যাপারে সূত্রাপুর থানার সাব-ইন্সপেক্টর (এসআই) সেলিম জানান, চাঁদাবাজির প্রতিবাদে ব্যবসায়ীরা শান্তিপূর্ণ মানববন্ধন করেছেন। ব্যবসায়ীদের দাবি অনুযায়ী চাঁদাবাজদের গ্রেফতারের চেষ্টা চালাচ্ছে পুলিশ।

No comments:

Post a Comment