Friday 7 January 2011

মরিয়ার্টিকে অবাঞ্ছিত ঘোষণা ও জ্বালানি উপদেষ্টার অপসারণ দাবি

স্টাফ রিপোর্টার

তেল-গ্যাস-খনিজসম্পদ ও বিদ্যুত্-বন্দর রক্ষা জাতীয় কমিটির নেতারা বলেছেন, ঢাকায় মার্কিন দূতাবাসের সব কূটনীতিক শিষ্টাচারের নিয়ম ভেঙে বাংলাদেশের কয়লা-গ্যাসসম্পদ লুটপাটে বহুজাতিক কোম্পানিগুলোর পক্ষে যেভাবে চাপ প্রয়োগ করছে, তা কোনোভাবেই মেনে নেয়া যায় না।
কমিটির নেতারা জাতীয় সম্পদসহ নীতিনির্ধারণী বিষয়ে অবৈধ হস্তক্ষেপের দায়ে মার্কিন রাষ্ট্রদূত জেমস মরিয়ার্টিকে অবাঞ্ছিত ঘোষণা ও দেশের স্বার্থবিরোধী অবস্থান গ্রহণকারী জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-এলাহীর অপসারণ দাবি করেন।
৭ দফা দাবিতে গতকাল নগরীর মুক্তাঙ্গনে তেল-গ্যাস-খনিজসম্পদ ও বিদ্যুত্-বন্দর রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহর সভাপতিত্বে বক্তব্য রাখেন সংগঠনের সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ, কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, সিপিবি নেতা রুহিন হোসেন প্রিন্স ও মোর্শেদ আলী, বাসদ নেতা শুভ্রাংশু চক্রবর্তী, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি নেতা সাইফুল হক, ওয়ার্কার্স পার্টি নেতা রাগিব হাসান মুন্না প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, দেশবাসীর মতামত উপেক্ষা করে বড় পুকুরিয়ায় আতঙ্ক সৃষ্টি করে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলন হবে আত্মঘাতী। তারা আইন করে খনিজসম্পদ রফতানি নিষিদ্ধ, জাতীয় সম্পদের ওপর শতভাগ মালিকানা নিশ্চিত করাসহ জাতীয় কমিটির ৭ দফা বাস্তবায়নের আহ্বান জানান।

No comments:

Post a Comment