Wednesday 29 December 2010

টিআইবির রিপোর্ট তথ্যভিত্তিক ও বাস্তবসম্মত : দুদক চেয়ারম্যান

স্টাফ রিপোর্টার

বিচার বিভাগের দুর্নীতি নিয়ে প্রকাশিত রিপোর্টকে তথ্যভিত্তিক ও বাস্তবসম্মত বলে অভিহিত করে দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান গোলাম রহমান বলেছেন, এ প্রতিবেদনে অতিরঞ্জিত কিছু করা হয়নি। দেশের সব বিচারক দুর্নীতিবাজ নন। তবে কিছু কিছু বিচারক আদালতের কর্মকর্তা ও কর্মচারীদের সঙ্গে মিলে দুর্নীতিতে লিপ্ত এটা ঠিক। বিচারক ও বিচার বিভাগের এসব দুর্নীতি নিয়ে এর আগেও প্রধান বিচারপতিসহ অনেক বিশিষ্ট নাগরিক বলেছেন। গোলাম রহমান গতকাল স্যাটেলাইট টেলিভিশন এটিএন বাংলাকে দেয়া এক একান্ত সাক্ষাত্কারে এসব কথা বলেন।
উল্লেখ্য, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) গত ২৩ ডিসেম্বর তাদের খানা জরিপ রিপোর্ট প্রকাশ করে। এতে সেবাখাতগুলোর মধ্যে দেশের বিচার বিভাগকে সর্বাধিক দুর্নীতিগ্রস্ত হিসেবে উল্লেখ করা হয়েছে। টিআইবির এ রিপোর্টের ব্যাপারে কয়েকটি দৈনিক পত্রিকা জনমত জরিপ চালায়। তাতে ৯৫ ভাগ মানুষ টিআইবির এ রিপোর্ট সঠিক ও বাস্তবসম্মত বলে তাদের অভিমত ব্যক্ত করেছেন।
টিআইবির এ রিপোর্ট সম্পর্কে দুদক চেয়ারম্যান গোলাম রহমান আরও বলেন, রিপোর্টে আমার কাছে অতিরঞ্জিত কিছু হয়েছে বলে মনে হয়নি। দুর্নীতি ও বিভিন্ন অনিয়মের অভিযোগে বিচারকসহ বিচার কাজের সঙ্গে সংশ্লিষ্ট অনেকেই শাস্তিমূলক ব্যবস্থার মুখোমুখি হচ্ছেন। অনেকে চাকরিচ্যুত হচ্ছেন। কোনো কোনো বিচারক পেশকারের কাছ থেকে তোলা নিয়ে থাকেন—এটা প্রধান বিচারপতিই আক্ষেপ করে বলেছেন। কাজেই বিচার বিভাগের দুর্নীতি নিয়ে কথা বলা যাবে না, এটা ঠিক নয়, যা সঠিক ও বাস্তবসম্মত সেটাই করেছে টিআইবি।

No comments:

Post a Comment