Thursday 3 June 2010

চট্টগ্রামে এমপির ছেলের বিরুদ্ধে আবারও জমি দখলের অভিযোগ



28/04/2010

চট্টগ্রাম ব্যুরো
চট্টগ্রাম আওয়ামী লীগ এমপি নুরুল ইসলাম বিএসসির ছেলে মুজিবুর রহমানের বিরুদ্ধে চান্দগাঁও এলাকায় আবারও অবৈধভাবে জমি দখলের অভিযোগ উঠেছে। পুলিশ ও আনসারের সহায়তায় এবার তিনি এক নিরীহ ব্যবসায়ীর ৩ কোটি টাকা মূল্যের ২০ গণ্ডা জমি দখল করেছেন বলে অভিযোগ করা হয়েছে। জমিটি দখলের সময় হামলায় আহত হয়েছেন অন্তত ১০ জন। এ নিয়ে থানায় গিয়েও কোনো প্রতিকার পাননি ভুক্তভোগী ব্যবসায়ী পরিবার। উল্টো তাদের বিরুদ্ধেই মামলা নিয়েছে পুলিশ। মামলা ও হামলার ভয়ে ব্যবসায়ী পরিবারের সদস্যরা এখন পালিয়ে বেড়াচ্ছেন।
এর আগে একই এলাকার প্রবাসী আবু বক্করের একটি জমি দখলেরও অভিযোগ উঠেছিল তার বিরুদ্ধে। তবে এসব অভিযোগ অস্বীকার করে মুজিবুল হক বলেছেন, ক্রয়সূত্রে মালিকানা থাকায় তারা জমির দখল বুঝে নিয়েছেন। কারও জমি তিনি অবৈধভাবে দখল করেননি।
নগরীর চান্দগাঁও থানাধীন মৌলভী পুকুরপাড় এলাকার জিকে স্টিল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তছকির আহাম্মদ জানান, তার দুই ছোট ভাই মোঃ আজিজ ও আজাদ হোসেন দীর্ঘদিন ধরে কুয়েতে সুনামের সঙ্গে ব্যবসা করে আসছেন। তাদের কষ্টার্জিত টাকা দিয়ে তিনি ২০০৪ সালে মৌলভী .পুকুরপাড় এলাকায় প্রায় এক একর জমিতে জিকে স্টিল মিল প্রতিষ্ঠা করেন।
তছকির জানান, গত মাসে তিনি স্টিল মিলের পাশে মরহুম আবুল খায়েরের ছেলে মোঃ ইসহাকের কাছ থেকে ১৩ গণ্ডা এবং মরহুম মফিজুর রহমানের ছেলে হাজি মোঃ কামাল উদ্দিনের কাছ থেকে ৭ গণ্ডাসহ মোট ২০ গণ্ডা জমি কিনে নেন। এই জমি কেনার পর থেকে এমপি নুরুল ইসলাম বিএসসির ছেলে মুজিবুর রহমান জমিটি দখলে মরিয়া হয়ে ওঠেন। জমিটি নুরুল ইসলাম বিএসসির সানোয়ারা গ্রুপের কারখানার পেছনে কয়েকশ’ গজ দূরে। দখল প্রক্রিয়ার অংশ হিসেবে মুজিব প্রথমে জমিটিতে একটি আনসার ক্যাম্প স্থাপন করেন। পরে গত ২২ এপ্রিল দিনের বেলায় তিনি আনসার, পুলিশ ও সানোয়ারা গ্রুপের নিরাপত্তারক্ষীদের সহায়তায় ২০ গণ্ডা জমি অবৈধভাবে দখল করে নেন।
তছকির অভিযোগ করেন, জমি দখলের সময় তারা বাধা দিলে মুজিবের লোকজন আনসার ও পুলিশের সহায়তায় তাদের জিকে স্টিল মিলে হামলা চালায়। এ সময় হামলায় তিনি নিজে এবং তাদের কারখানার ১০/১২ কর্মচারী আহত হন। ঘটনার পর তারা চান্দগাঁও থানায় মামলা করতে গেলে পুলিশ মামলা নেয়নি। উল্টো সানোয়ারা গ্রুপের এক কর্মকর্তা বাদী হয়ে তাদের বিরুদ্ধে থানায় একটি মামলা দায়ের করেন। এই মামলায় পুলিশ দু্জনকে গ্রেফতার করে নিয়ে গেছে। প্রতিদিনই পুলিশ তাদের হয়রানি করছে।
গতকাল সরেজমিন ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, সানোয়ারা গ্রুপের কয়েকজন কর্মকর্তা-কর্মচারী ও আনসার জমিটি পাহারা দিচ্ছে। সেখানে তারা কাউকে প্রবেশ করতে দিচ্ছে না। টিনের বেড়া দিয়ে জমিটি ঘিরে রেখে নির্মাণ কাজের প্রস্তুতি নেয়া হচ্ছে। এই প্রতিবেদক জমিতে গেলে আনসাররা ছবি তুলতে নিষেধ করে। অবশ্য পরে সানোয়ারা গ্রুপের কয়েকজন কর্মচারী ছবি তোলার অনুমতি দেয়।
তছকিরের ভাই কুয়েত প্রবাসী মোঃ আজিজ টেলিফোনে কান্নাজড়িত কন্ঠে বলেন, আমাদের দীর্ঘদিনের পরিশ্রমের টাকা দিয়ে জমিটি কিনেছি। এমপি নুরুল ইসলাম বিএসসির ছেলে কয়েকশ’ লোক নিয়ে এটা এক ঘণ্টার মধ্যেই দখল করে নিয়েছে।
তিনি বলেন, এ ব্যাপারে আমরা কুয়েতের বাংলাদেশ অ্যাম্বাসির মাধ্যমে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর বরাবরে অভিযোগ করেছি। থানা মামলা না নেয়ায় আদালতে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।
অভিযোগের ব্যাপারে নুরুল ইসলাম বিএসসি এমপির ছেলে সানোয়ারা গ্রুপের ডিরেক্টর জেনারেল মুজিবুর রহমানের বক্তব্য জানতে চাইলে তিনি বলেন, তছকিরের সঙ্গে আমাদের জমি নিয়ে কোনো বিরোধ নেই। আমরা হারুন নামের একজনের কাছ থেকে ২৪ গণ্ডা জমি কিনেছি। গত ২২ এপ্রিল আমরা কেনা জমি বুঝে নিতে গেলে তছকিরের লোকজন আমাদের আনসার ও নিরাপত্তারক্ষীদের ওপর হামলা করে। এতে কয়েকজন আহত হয়েছে। এ ঘটনায় আমরা মামলা করেছি।
তিনি বলেন, তছকির যদি জমির প্রকৃত মালিক হয়ে থাকেন তাহলে তিনি দেওয়ানি মামলা করতে পারেন। আইনের পথ তাদের সামনে খোলা রয়েছে। এর আগে একই এলাকার হাজী আবু বক্করের একটি জমি দখল করার যে অভিযোগ উঠেছে সে সম্পর্কে মুজিব বলেন, ওই জমিটিও আমরা বৈধভাবে কিনেছি।

http://www.amardeshonline.com/pages/details/2010/04/29/29676

No comments:

Post a Comment