Sunday 28 March 2010

দক্ষিণ চট্টগ্রামের ১৯ রুটে পরিবহন ধর্মঘট : জনদুর্ভোগ : আ’লীগ নেতার চাঁদাবাজির প্রতিবাদ



শহীদুল ইসলাম বাবর, দক্ষিণ চট্টগ্রাম
দক্ষিণ চট্টগ্রামের ১৯টি রুটে গতকাল সকাল থেকে শুরু হয়েছে পরিবহন ধর্মঘট। চট্টগ্রাম-কক্সবাজার-টেকনাফ মালিক শ্রমিক সমন্বয় পরিষদ এই পরিবহন ধর্মঘট ডাক দেয়ায় যাত্রীদের দুর্ভোগ চরমে উঠেছে।
জানা গেছে, পরিবহন মালিকের কাছে আওয়ামী লীগের এক নেতা ৫ লাখ টাকা চাঁদা দাবি করে। এই দাবিকৃত চাঁদার টাকা না দিলে পরিবহন চলাচল বন্ধ করে দেয়ারও হুমকি দেয়া হয়। এতে চট্টগ্রাম-কক্সবাজার-টেকনাফ মালিক শ্রমিক সমন্বয় পরিষদ এ পরিবহন ধর্মঘটের ডাক দেয়।
শাহ আমিন চেয়ারকোচের মালিকের কাছ থেকে কক্সবাজার জেলার ঝিলংজা ইউনিয়নের চেয়ারম্যান আওয়াম লীগ নেতা মুজিবুর রহমানের পাঁচ লাখ টাকা চাঁদা দাবির পরিপ্রেক্ষিতে ডাকা এ ধর্মঘট চলাকালে দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়ার কেরানীহাট, লোহাগাড়ার আমিরাবাদ মোটরস্টেশন, তেওয়ারীহাট, চন্দনাইশের দোহাজারী, বাগিচারহাট, খান হাট, পটিয়ার বিভিন্ন মোটরস্টেশনে শত শত শ্রমিক পরিবহন বন্ধ রেখে রাস্তায় নেমে আসে এবং চাঁদাবাজ আওয়ামী লীগ নেতা মুজিবুর রহমানের শাস্তি দাবি করেন। ধর্মঘট চলাকালে সাতকানিয়ার কেরানীহাটে শত শত শ্রমিক জড়ো হয়ে রাস্তার উপর টায়ার পুড়িয়ে যানচলাচল বন্ধ করে দেয় এবং বিভিন্ন স্থান থেকে আসা গাড়ি থেকে যাত্রীদের নামিয়ে দেয়া হয়। ফলে যাত্রীদের পোহাতে হচ্ছে অবর্ণনীয় দুর্ভোগ। এ ব্যাপারে চট্টগ্রাম-কক্সবাজার-টেকনাফ পরিবহন মালিক শ্রমিক সমন্বয় পরিষদের যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ মুছা জানান, চাঁদাবাজ আওয়ামী লীগ নেতা মুজিবুর রহমানের দৃষ্টান্তমূলক শাস্তি, দুই দিন ধরে শাহ আমিন চেয়ারকোচ চলতে না পারার ক্ষতিপূরণ, পরিবহন ও শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত ধর্মঘট অব্যাহত থাকবে। এদিকে সাতকানিয়ার কেরানীহাটে যখন শ্রমিকরা টায়ার পুড়িয়ে বিভিন্ন প্রান্ত থেকে আসা যাত্রীবাহী গাড়ির পথরোধ করে যাত্রীদের নামিয়ে দিয়ে উল্লাস প্রকাশ করছিল তখনই সাতকানিয়া ভ্যানে অবস্থানরত থানা পুলিশ সদস্যরা ছিল মূলত নীরব দর্শকের ভূমিকায়। পুলিশের এহেন ভূমিকা দেখে অনেক যাত্রীই ক্ষোভ প্রকাশ করেছেন। পরিবহন ধর্মঘটের বিষয়ে জানতে চাইলে দোহাজারী হাইওয়ে পুলিশের অফিসার ইনচার্জ রফিকুল ইসলাম জানান, কক্সবাজারে সংঘটিত ঘটনাকে কেন্দ্র করে এ ধর্মঘট যতদ্রুত সম্ভব মীমাংসা করা উচিত।

http://www.amardeshonline.com/pages/details/2010/03/29/24794

No comments:

Post a Comment