Thursday 11 March 2010

শিক্ষকদের দলীয় কর্মকাণ্ডের প্রতিবাদ : দৌলতপুরে স্কুলে তালা ঝুলিয়ে দিল শিক্ষার্থীরা

দৌলতপুর (মানিকগঞ্জ) প্রতিনিধি
মানিকগঞ্জের দৌলতপুরের চরকাটারী সবুজ সেনা উচ্চবিদ্যালয়ে সরকারদলীয় শিক্ষকদের গ্রুপিং ও কোন্দলের প্রতিবাদে ছাত্রছাত্রীরা স্কুলের অফিস কক্ষ ও শ্রেণীকক্ষে ৩ দিন ধরে তালা ঝুলিয়ে দিয়েছে। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শরিফ উদ্দিন তালুকদারের বিরুদ্ধে স্কুল তহবিলের ২০ হাজার টাকা, টেস্ট রিলিফের চাল আত্মসাতসহ ১৩টি অভিযোগ উঠেছে।
দৌলতপুর উপজেলা সদর থেকে প্রায় ১৫-২০ কি.মি. দূরে যমুনা নদীর তীর ঘেঁষে চরকাটারী সবুজ সেনা উচ্চবিদ্যালয়টি ১৯৬৬ সালে স্থাপিত হয়। চারদিকে জেগে উঠেছে বালুচর। বর্তমানে বিদ্যালয়ের শিক্ষার্থী সংখ্যা প্রায় ৮ শতাধিক । অতীতে এই বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা এসএসসি পরীক্ষায় ভালো ফল করে। কিন্তু বর্তমানে সরকারদলীয় শিক্ষকদের গ্রুপিং ও কোন্দলের ফলে গত এক বছর ধরে বিদ্যালয়ে সঠিকভাবে লেখাপড়া না হওয়ায় শিক্ষার মান দিন দিন কমে যাচ্ছে। এদিকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শরিফ উদ্দিন তালুকদারের বিরুদ্ধে ওই বিদ্যালয়েরই ৮ সহকারী শিক্ষক গত ১১ জানুয়ারি তহবিলের ২০ হাজার টাকা, টেস্ট রিলিফের চাল, আত্মসাতসহ ১৩টি অভিযোগ ম্যানেজিং কমিটি বরাবর দাখিল করেছেন।
এই বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শরিফ উদ্দিন তালুকদার উপজেলা শাখা আওয়ামী লীগের শিক্ষাবিষয়ক সম্পাদক, সহকারী শিক্ষক আঃ রাজ্জাক ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক, সহকারী শিক্ষক আজিজুর রহমান ইউনিয়ন যুবলীগের সভাপতি, সহকারী শিক্ষক আলী হাসান ও সহকারী শিক্ষক আনোয়ার হোসেন আওয়ামী লীগের সদস্য, সহকারী শিক্ষক খোরশেদ আলম ও সহকারী শিক্ষক তোফায়েল আহম্মেদ ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক, সহকারী শিক্ষক আবদুল বাতেন ইউনিয়ন আওয়ামী লীগের ধর্ম সম্পাদক, সহকারী শিক্ষক রফিকুল ইসলাম ইউনিয়ন যুবলীগের সহসভাপতি, সহকারী শিক্ষক আইয়ুব আলী ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদকের দায়িত্বে রয়েছেন। এই সুবাদে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হওয়ার জন্য উচ্চমহলের সঙ্গে তাদের রয়েছে মধুর সম্পর্ক। ফলে শিক্ষকরা ক্লাসে পাঠদানে মনোযোগী না হয়ে বিভিন্ন চায়ের দোকান ও অফিসে বসে আড্ডায় ব্যস্ত থাকেন। চরকাটারী সবুজ সেনা উচ্চবিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্রী শাহানাজ পারভীনের বাবা আলহাজ আঃ সালাম এই প্রতিনিধিকে জানান, গত জানুয়ারি থেকে এই বিদ্যালয়ে সঠিকভাবে লেখাপড়া ও পাঠদান হচ্ছে না। সব শিক্ষক আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতা হওয়ায় কেউ কেউ ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হবে এই আশায় বিভোর হয়ে দলীয় কর্মকাণ্ডে ব্যস্ত থাকেন। এর প্রতিবাদেই ছাত্রীছাত্রীরা ক্ষুব্ধ হয়ে বিদ্যালয়ে তালা দিয়েছে। চরকাটারী গ্রামের আঃ গফুর জানান, শিক্ষার্থীরা প্রতিদিন বিদ্যালয় থেকে বাড়ি ফিরে শিক্ষকদের বিরুদ্ধে অভিযোগ করে বলে আমাদের কোনো দিনই ক্লাস হয় না। পরে বিদ্যালয়ে এসে শিক্ষকদের কাছে সে কথা জানতে চাইলে তার কোনো উত্তর না দিয়ে তারা বলেন, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে বলেন। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শরিফ উদ্দিন তালুকদার বিদ্যালয়েই আসেন না। তাহলে কার কাছে আমরা এই দুঃখের কথা বলব। তাই ক্ষুব্ধ ছাত্রছাত্রীরা বাধ্য হয়ে বিদ্যালয়ে তালা ঝুলিয়ে দিয়েছে। এদিকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ শরিফ উদ্দিন তালুকদার তার বিরুদ্ধে আনা সব অভিযোগ মিথ্যা বলে দাবি করেন।
http://www.amardeshonline.com/pages/details/2010/03/12/22389

No comments:

Post a Comment